অনার্স ও ডিগ্রির পার্থক্য-আপনার জন্য কোনটা ভাল

অনার্স নাকি ডিগ্রি?

এইচএসসি পাশ করার পর অনেকের মনেই প্রশ্ন আসে অনার্স ভাল নাকি ডিগ্রি ভাল। অনার্স এবং ডিগ্রি ধারীদের মধ্য একটি বিতর্ক এটা নিয়ে থেকেই যায়। অনার্স ভাল নাকি ডিগ্রি ভাল এই বিতর্কের অবসান ঘটবে আজকের পোস্ট থেকে। আমরা আজকে আলোচনা করবো অনার্স নাকি ডিগ্রি কোনটা ভাল? এই বিষয় নিয়ে। তার আগে জেনে নিন অনার্স এবং ডিগ্রি কি?

অনার্স মানে কি?

অক্ষরিক অর্থে অনার্স মানে হলো জ্ঞানের জলে স্নান করা। যার অন্যরূপ হলো স্নাতক। অনার্সকে সম্মান বলা হয়। কেউ যদি অনার্স পাশ করে তাহলে তাকে স্নাতক সম্মান পাশ বলা হয়।
 

ডিগ্রি মানে কি?

ডিগ্রি বলতে বুজানো হয় কোন বিষয়ে উচ্চ শিক্ষা নেওয়াকে। কিন্তু এইচএসসির পর যে ডিগ্রি আছে তাকে বলা হয় পাস কোর্স। মানে আপনি ডিগ্রি পাস করলেন।

অনার্স ভাল নাকি ডিগ্রি ভাল?

অনার্স এবং ডিগ্রি দুটোই ভাল। কিন্তু অনার্স এবং ডিগ্রির অনেক পার্থক্য রয়েছে। যদি এসব পার্থক্য বিবেচনা করা হয় তাহলে ডিগ্রির থেকে অনার্সই এগিয়ে থাকবে। তাহলে দেখে নিন অনার্স এবং ডিগ্রির মধ্য কোন কোন পার্থক্য রয়েছে।

অনার্স এবং ডিগ্রির পার্থক্য

অনার্স

ডিগ্রি

অনার্স কোর্সের মেয়াদ ৪ বছর

ডিগ্রির মেয়াদ ৩ বছর

অনার্স কোন একটা নির্দিষ্ট বিষয়ের উপর করা হয়।

ডিগ্রি অনেকগুলো বিষয়ের উপর করতে হয়।

অনার্স করার পর মাস্টার্স করতে সময় লাগে ১ বছর।

ডিগ্রি করার পর মাস্টার্স করতে সময় লাগে ২ বছর।

অনার্স করার পর সরাসরি বিসিএস পরিক্ষা দেওয়া যায়।

ডিগ্রি করার পর মাস্টার্স করে তারপর বিসিএস দিতে হয়।

অনার্স করে সহজে বেসরকারি চাকরি পাওয়া যায়।

ডিগ্রি করে বেসরকারি চাকরি পাওয়া একটু কষ্ট।

অনার্স পড়াকালিন সময় কোন উপবৃত্তির ব্যাবস্থা নাই।

ডিগ্রি পড়াকালিন সময় উপবৃত্তি দেওয়া হয়।

অনার্স করতে হলে ভালো জিপিএ লাগে।

ডিগ্রি করলে তেমন ভাল জিপিএ এর প্রয়োজন হয়না।


উপরের পার্থক্য দেখে বুজা যায় অনার্স থেকে ডিগ্রি ভাল। আমি মনে করি ডিগ্রি করেও আপনি ভাল কিছু করতে পারবেন। অনার্স করে যেসব সরকারি চাকরি পাওয়া যায় ডিগ্রি করলেও আপনি সেসব সরকারি চাকরি পাবেন। ডিগ্রি করেও আপনি সরকারি অনেক উচ্চ পর্যারের চাকরি করতে পারবেন। যারা অনার্স করতেছেন তারা মন নষ্ট করবেন না।

আপনি অনার্স করবেন নাকি ডিগ্রি করবেন।

অনার্স করবেন নাকি ডিগ্রি করবেন এটা নির্ভর করে এইচএসসির রেজাল্ট এবং আপনার ইচ্ছার উপর। অনার্স করলে নির্দিষ্ট একটা জিপিএ লাগে এইচএসসিতে। অনার্স এবং ডিগ্রির আবেদনের যোগ্যতার মাজে পার্থক্য রয়েছে। ডিগ্রি করতে আপনার সর্বনিম্ন যতটুকু যোগ্যতা লাগবে তার থেকে বেশী যোগ্যতা লাগবে আপনার অনার্স করতে। যদি আপনি সরকারি কোন কলেজে অনার্স করতে চান তাহলে আপনার এসএসসি এবং এইচএসসি মিলিয়ে মিনিমাম ৭ জিপিএ লাগবে। আর যদি বেসরকারিতে করতে চান তাহলে আপনার ৬ জিপিএ লাগবে। আপনার পয়েন্ট যত বেশী থাকবে তত ভাল কলেজ এবং বিষয় আসার সম্ভবনা থাকবে।

আর যদি আপনি কোন সরকারি কলেজে ডিগ্রি করতে চান তাহলে আপনার এইচএসসি এবং এসএসসি মিলিয়ে জিপিএ ৪ থাকলেই হবে। আর বেসরকারি কলেজে এর থেকে কম থাকলেও আপনি ডিগ্রি করতে পারবেন। এবার আপনি চিন্তা করুন আপনি কি করবেন।

আমার এই পোস্ট নিয়ে যদি আপনার কোন আপত্তি থাকে তাহলে অবশ্যই কমেন্ট করবেন। ধন্যবাদ পড়ার জন্য।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ