এইচএসসি রুটিন ২০২৪ ডাউনলোড - HSC Routine 2024 PDF ডাউনলোড


প্রিয় এইচএসসি পরিক্ষার্থী বন্ধুরা, আশা করি সবাই ভাল আছো। সামনে তুমাদের এইচএসসি পরিক্ষা 2024। এই পরিক্ষার রুটিন ইতিমধ্য প্রকাশ করা হয়েছে। তুমাদের এইচএসসি পরিক্ষার রুটিন তুমরা আমাদের ওয়েবসাইট educatebd.com থেকে ডাউনলোড করতে পারবা। রুটিন যদি তুমাদের হাতে থাকে তাহলে তুমরা কখন কোন বিষয় পড়তে হবে এটা ভাল করে বুঝতে পারবা।

HSC Routine 2024 Download

HSC পরিক্ষা ২০২৪ শুরু হবে জুলাই মাসের ২৪ তারিখে। আর শেষ হবে আগষ্টের ১১ তারিখে। তুমাদের প্রেক্টিকেল পরিক্ষার তারিখ কলেজ থেকে জানিয়ে দেওয়া হবে। তবে প্রেক্টিকেল ২৫শে আগষ্টের ভিতরে শেষ হয়ে যাবে। তুমরা যারা এইচএসসি রুটিন দেখতে চাও তারা আমাদের ওয়েবসাইট থেকে রুটিন দেখতে পারবে।

এইচএসসি ২০২৪ পরিক্ষার্থীদের জন্য নিদের্শনাবলি

১.পরীক্ষা শুরুর ৩০ (ত্রিশ) মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।

২. প্রথমে বহুনির্বাচনি ও পরে সৃজনশীল/রচনামূলক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৩. ৩০ নম্বররের বহুনির্বাচনি পরীক্ষার ক্ষেত্রে সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার ক্ষেত্রে সময় ২ ঘণ্টা ৩০ মিনিট।

৪. ব্যবহারিক বিষয় সম্বলিত পরীক্ষার ক্ষেত্রে ২৫ নম্বরের বহুনির্বাচনি পরীক্ষার ক্ষেত্রে সময় ২৫ মিনিট এবং ৫০ নম্বরের সৃজনশীল পরীক্ষার ক্ষেত্রে সময় ২ ঘণ্টা ৩৫ মিনিট।

৫. পরীক্ষা বিরতিহীন ভাবে প্রশ্নপত্রে উল্লেখিত সময় পর্যন্ত চলবে। MCQ এবং CQ উভয় অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না।

৬. প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে।

৭. পরীক্ষার্থীগণ তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে সংগ্রহ করবে।

৮. প্রত্যেক পরীক্ষার্থী সরবরাহকৃত উত্তরপত্রে তার পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি ওএমআর ফরমে যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে । কোন অবস্থাতেই মার্জিনের মধ্যে লেখা কিংবা অন্য কোন প্রয়োজনে উত্তরপত্র ভাজ করা যাবে না।

৯. পরীক্ষার্থীকে লিখিত , বহুনির্বাচনি ও ব্যবহারিক অংশেপ্রযোজ্য ক্ষেত্রে পৃথকভাবে পাস করতে হবে।

১০. প্রত্যেক পরীক্ষার্থী কেবল রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশ পত্রে উল্লিখিত বিষয়/বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোন অবস্থাতেই অন্য বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না । কোন পরীক্ষার্থীর পরীক্ষা নিজ কলেজ/ প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না, পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।

১১. পরীক্ষার্থীগণ পরীক্ষায় সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।

১২পরীক্ষা কেন্দ্রে ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না এবং কোন পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্র মোবাইল ফোন আনতে পারবে না।

প্রিয় এইচএসসি পরিক্ষার্থী বন্ধুরা তুমরা যদি উপরের নির্দেশনাগুলি না মেনে চলো তাহলে কিন্তু পরিক্ষা বাতিল হয়ে যাবে।

এইচএসসি পরিক্ষা ২০২৪ বিবরণ

পরিক্ষা শুরু: ৩০ জুন ২০২৪

পরিক্ষা শেষ: ১১ই আগষ্ট ২০২৪

বোর্ড: সকল

মোট পরিক্ষার্থী: প্রযোজ্য নয়

পরিক্ষার ধরন: লিখিত এবং নের্বত্তিক

এইচএসসি পরিক্ষার রুটিন ২০২৪










আমাদের ওয়েবসাইটে সবলিল ভাবে সবকিছু আপলোড করা হয়। যাতে তুমরা খুব সহজে তথ্যগুলো সংগ্রহ করতে পারো। তারপরও যদি তুমাদের বুজতে সমস্যা হয় তাহলে অবশ্যই আমাদের Contact পেজ থেকে আমাদের সাথে যোগাযোগ করবা। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ